Flash news
    No Flash News Today..!!
Tuesday, February 27, 2024

।। খুব ছোট এলাকা থেকে উঠে এসে আমি আজ এই জায়গায় ।।

banner

#Pravati sangbad Digital Desk:

পশ্চিমবঙ্গের হুগলী নদীর তীরে অবস্থিত একটি ঐতিহাসিক নগর শ্রীরামপুর। ১৭৫৫ সাল থেকে ড্যানিশ শাসকেরা শ্রীরামপুরে রাজত্ব করায় এই নগরকে বাংলার ডেনমার্ক বলা হয়ে থাকে। তবে কথিত আছে এই অঞ্চলে একটি বড় রাম-সিতার মন্দিরের নামে এই অঞ্চলের নাম হয়ে ওঠে শ্রীরামপুর। এই শ্রীরামপুরেই বাংলার প্রথম ব্যাপটিস্ট মিশন চালু হয়েছিল। এই মিশন প্রেস থেকেই এককালে কলকাতা সহ বাংলার নামী কলেজে বিভিন্ন বিষয়ের বই ছাপান হত। 
১৮৪২ সালে ব্রিটিশ শাসক মিঃ জ্যাকসন প্রথম শ্রীরামপুর পুরসভায় নিজের আধিপত্য বিস্তার করে।কিন্তু তাঁর কিছু দিনের মধ্যে এইচএইচ হিগার্ড পুরসভার দায়িত্ব পান এবং প্রায় ৩৪ বছর এই পুরসভার শাসনভার  নিজে সামলান। এরপরে ১৮৭৬ সালে স্যার উইলিয়াম হিরাচেল শ্রীরামপুরের দায়িত্বে আসেন। শ্রীযুক্ত নন্দলাল গোস্বামী ১৮৮৬ সালে প্রথম দেশীয় এবং বাঙালি পুরপ্রধান হিসেবে শ্রীরামপুর পুরসভার দায়িত্ব পান। এরপরে আরও কয়েকজন বাঙালি পুরপ্রধান এই পুরসভার দায়িত্ব সামলানোর পরে ১৯৩২ সালে কানাই লাল গোস্বামী শ্রীরামপুরের পুরপ্রধান হিসেবে নিযুক্ত হন এবং স্বাধীনতাত্তর পর্বে অর্থাৎ ১৯৫২ সাল পর্যন্ত এই পুরসভার দায়িত্বে ছিলেন।
শ্রীরামপুরের বর্তমান ভারপ্রাপ্ত পুরপ্রধান শ্রীযুক্ত গিরিধারী সাহা-র কথায় শ্রীরামপুরের ইতিহাস অনেক প্রাচীন। এখানে আমারা সেই ইতিহাসকে রক্ষা করার জন্য দিনরাত খেটে চলেছি। নিজের সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান তিনি খুবই ছোট পরিবার থেকে উঠে এসেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর স্নেহে এবং সাধারণ মানুষের আশির্বাদে তিনি আজ এই জায়গায়। সাধারন মানুষের উদ্দ্যেশে তিনি পুরসভার কাজে এগিয়ে আসার জন্য আহ্বান করেছেন। পুজো সম্পর্কে তিনি জানিয়েছেন করোনা পর্ব পেরিয়ে মানুষ প্রথমবার পুজোর মুখ দেখছে, মানুষ আনন্দ করুক তবে সচেতনভাবে।

Journalist Name : Tamoghna Mukherjee

Tags: