Flash news
    No Flash News Today..!!
Tuesday, February 27, 2024

রবিবার ইডেনে রঞ্জি ট্রফির জয় ছিনিয়ে নিল সৌরাষ্ট্র

banner

#Pravati Sangbad Digital Desk:

ইডেনে বাংলাকে ৯ উইকেটে হারিয়ে রঞ্জি ট্রফিতে চ্যাম্পিয়ন হল সৌরাষ্ট্র। ২০২০-র পর ২০২৩ রঞ্জি ফাইনালেও বাংলাকে উড়িয়ে দিল সৌরাষ্ট্র। শেষ তিনবারের মধ্যে রঞ্জিতে দু বার চ্যাম্পিয়ন হয়ে জয়দেব উনাদকটরা বোঝালেন তারা এখন ধারাবাহিকতার বিচারেও ভারতসেরা। রঞ্জির মত ওয়ানডে-র বিজয় হাজারেতেও উনাদকটের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র। রবিবার সকালে জয়দেব উনাদকটের আগুনে স্পেলে ঝলসে গেলেন মনোজ তিওয়ারি-রা। চতুর্থ দিনে বাংলার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৪১ রানে। দিনের খেলার শুরুতেই রান আউট হয়ে যান শাহবাজ আহেমেদ।

২০১৯-২০ রঞ্জি মরশুমেও এই সৌরাষ্ট্রের কাছে ফাইনালে হারতে হয়েছিল বাংলাকে। গোটা মরশুম ভালো খেলে ফাইনালেই ভরাডুবি মন্ত্রীমশাইয়ের দলের। প্রথম ইনিংস থেকেই ব্যাটিং ধস নামে বাংলার। জবাবে সৌরাষ্ট্র ৪০৪ রান তোলে। ২০১৯-২০ রঞ্জি মরশুমেও এই সৌরাষ্ট্রের কাছে ফাইনালে হারতে হয়েছিল বাংলাকে। গোটা মরশুম ভালো খেলে ফাইনালেই ভরাডুবি মন্ত্রীমশাইয়ের দলের। প্রথম ইনিংস থেকেই ব্যাটিং ধস নামে বাংলার। জবাবে সৌরাষ্ট্র ৪০৪ রান তোলে। ২৩০ রানের লিড নেয় সৌরাষ্ট্র।

রবিবার লড়াই ছিল প্রথম এক ঘণ্টায় সৌরাষ্ট্রের বোলারদের সামলানো। শুরুটা কিন্তু খারাপ হয়নি। জয়দেব উনাদকাট এবং চেতন সাকারিয়াই সৌরাষ্ট্রের বোলিং আক্রমণ শুরু করেছিলেন। সাকারিয়ার প্রথম ওভারে শাহবাজের বিরুদ্ধে একটি আউটের আবেদন করা হয়েছিল। কিন্তু ডিআরএস নিয়েও লাভ হয়নি সৌরাষ্ট্রের। দিনের দ্বিতীয় ওভারেই উনাদকাটকে দু’টি চার মারলেন শাহবাজ। তার পরে মনোজও চেষ্টা করলেন আক্রমণাত্মক হওয়ার।

দ্বিতীয় ইনিংসের শুরুতেও একের পর এক উইকেট হারাতে থাকে বাংলা। তবে অনুষ্টুপ মজুমদার (৬১), অধিনায়ক মনোজ তিওয়ারি (৬৮) এবং শাহবাজ আহমেদ (২৭) কিছুটা চেষ্টা করলেও শেষ রক্ষা হয়নি। শাহবাজের রান আউট টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়াল। জাতীয় শিবির থেকে ছুটি নিয়ে এসেই বাজিমাত করলেন পেসার জয়দেব উনাদকাট।


টুর্নামেন্টের সেরা অর্পিত

১০টি ম্যাচের ১৫টি ইনিংসে ব্যাট করতে নেমে ৭৫.৫৮ গড়ে ৯০৭ রান সংগ্রহ করেন অর্পিত বাসবদা। তিনি ৩টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরি করেন। ব্যাট হাতে এমন অনবদ্য পারফর্ম্যান্সের জেরে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন অর্পিত বাসবদা।

ম্যাচের সেরা উনাদকাট

প্রথম ইনিংসে ৪৪ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন জয়দেব উনাদকাট। দ্বিতীয় ইনিংসে ৮৫ রান খরচ করে ৬টি উইকেট দখল করেন তিনি। দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নিয়ে ফাইনালের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন সৌরাষ্ট্র দলনায়ক জয়দেব উনাদকাট।৭০.৪ ওভারে জয়দেব উনাদকাটের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন ইশান পোড়েল। ২১ বলে ২২ রান করেন তিনি। মারেন ২টি চার ও ২টি ছক্কা। বাংলা দ্বিতীয় ইনিংসে ২৪১ রানে অল-আউট হয়। মুকেশ কুমার ২টি বাউন্ডারির সাহায্যে ২১ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসের খামতি বাদ দিয়ে বাংলার হাতে লিড ১১ রানের। সুতরাং, চ্যাম্পিয়ন হতে সৌরাষ্ট্রের দরকার মাত্র ১২ রান। জয়দেব উনাদকাট ৮৫ রানে ৬ উইকেট দখল করেন। ৭৬ রানে ৩ উইকেট নেন সাকারিয়া।


Journalist Name : Aparna Dutta

Related News