অ্যামাজনে ফের চাকরি যাচ্ছে ৯ হাজার কর্মীর

banner

#Pravati Sangbad Digital Desk:

ফের গণছাঁটাই হতে চলেছে অ্যামাজনে। বিশ্বজুড়ে আর্থিক মন্দার জেরে একের পর এক কোম্পানি তাদের কর্মী সংখ্যা কমানো শুরু করেছে। একসঙ্গে চাকরি যাচ্ছে বহু কর্মীর। এবার ই-কমার্স কোম্পানি অ্যামাজন দ্বিতীয়বার গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে। চাকরি যাচ্ছে ৯ হাজার কর্মীর। জানুয়ারিতেই ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছিল অ্যামাজন। এবার কর্মী তাড়ানোর দ্বিতীয় রাউন্ডের পালা শুরু হতে চলেছে আর কয়েক সপ্তাহের মধ্যে। সিইও অ্য়ান্ডি জেসি জানান, অ্যামাজনের বার্ষিক পরিকল্পনার প্রসেস এই মাসেই শেষ হচ্ছে। তারপরই আরও ছাঁটাই হবে। তবে কিছু স্ট্র্য়াটেজিক ক্ষেত্রে নতুন কর্মী নিয়োগ হবে বলেও তিনি জানান।
 
২০২২ সাল শেষ হওয়ার আগেই অ্যামাজন কর্তৃপক্ষ আভাস দিয়েছিল যে চলতি বছরেও কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া বজায় থাকবে। আর ঠিক সেটাই হয়েছে।
গতবছর অর্থাৎ ২০২২ সালে নভেম্বর মাসের শুরুর দিকে প্রথমবার কর্মী ছাঁটাই হয়েছিল অ্যামাজন সংস্থায়। সেই সময় একধাক্কায় চাকরি খুইয়েছিলেন প্রায় ১০ হাজার কর্মী। সামনের কয়েক সপ্তাহের মধ্যেই এই ছাঁটাই হবে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। কিন্তু কেন ফের এত ছাঁটাই করছে অ্যামজন? সিইওর কথায়, গত কয়েক বছরে কোম্পানিতে অনেক বেশি নিয়োগ করা হয়েছে। তাতে খরচ অনেকটাই বেড়ে গেছে। এই আর্থিক মন্দার বাজারে খরচ কমাতেই বাড়তি কর্মী ছাঁটাই করা হচ্ছে। সম্প্রতি, ফেসবুকের মাদার কোম্পানি মেটাও বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা শুরু করেছে। বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন মার্ক জুকারবার্গ। শুধু মেটা নয়, হটস্টার ডিজনিও একই পথে হেঁটেছে।

Journalist Name : Sampriti Gole

Tags: