সুজির রকমারি! আলু দিয়ে সুজির নানান মজার রেসিপি

banner

#Pravati Sangbad Digital Desk:

সুজি ১৫০ গ্রাম, কোরানো নারকেল এক কাপ, ঘি আধা কাপ, চিনি এক কাপ, কিশমিশ ও বাদাম প্রয়োজন মতো, দারচিনি কয়েক টুকরা, এলাচ তিন থেকে চারটি, ক্যারামেল দুই টেবিল চামচ, লবণ এক চিমটি ও জল দুই কাপ।

    প্রণালি :প্রথমে ঘি গরম করে এলাচ-দারচিনি দিয়ে সুজি মৃদু আঁচে বাদামি করে ভেজে নিতে হবে।জল ও চিনির সঙ্গে সামান্য লবণ দিয়ে নাড়তে হবে। অন্য পাত্রে এক চা চামচ ঘি দিয়ে কোরানো নারকেল ভেজে নিতে হবে হালকা করে। ভেজে রাখা নারকেল হালুয়ার মধ্যে দিয়ে দিতে হবে। এর পর অনবরত নাড়তে হবে। শুকিয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

  পিনাট বরফি

উপকরণ :চীনাবাদাম ২০০ গ্রাম, দুধ আধা কেজি, গুঁড়া দুধ আধা কাপ, ঘি তিন টেবিল চামচ, চিনি ১০০ গ্রাম, এলাচ গুঁড়া আধা চা চামচ ও চিনি প্রয়োজনমতো।

প্রণালি : প্রথমে বাদাম হালকা টেলে খোসা পরিষ্কার করে গরম দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে ২০ মিনিট। এর পর ব্লেন্ড করে নিতে হবে মিহি করে। কড়াইয়ে ঘি গরম করে বাদামের মিশ্রণটি ঢেলে দিতে হবে এবং কম আঁচে রেখে নাড়তে হবে। চিনি ও দুধ দিয়ে নেড়ে মিশিয়ে এলাচ গুঁড়া দিয়ে অনবরত নাড়তে হবে। হালুয়া থেকে ঘি বের হয়ে এলে নামিয়ে বড় থালায় দিয়ে চেপে বরফির মতো কেটে পরিবেশন করুন।


আলুর হালুয়া

উপকরণ : আলু ২৫০ গ্রাম, তরল দুধ আধা কেজি, গুঁড়া দুধ আধা কাপ, ঘি আধা কাপ, মাওয়া ১০০ গ্রাম, চিনি এক কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, ফুড কালার তিন ফোঁটা, কিশমিশ, কাঠবাদাম ও কাজুবাদাম প্রয়োজনমতো।

  প্রণালি : আলু সিদ্ধ করে ম্যাশ করে নিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে নিয়ে ম্যাশ করে রাখা আলুর সঙ্গে দুধ মিশিয়ে ঢেলে অনবরত নাড়তে হবে। এর পর চিনি, গুঁড়া দুধ মিশিয়ে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। শুকিয়ে এলে নামিয়ে বড় থালার মধ্যে হালুয়া ঢেলে নিতে হবে। ঘি দিয়ে বাদাম-কিশমিশ ভেজে হালুয়ার ওপর ছড়িয়ে পরিবেশন করুন।

বুটের হালুয়া

উপকরণ :ছোলার ডাল আধা কেজি, দুধ এক কেজি, চিনি ৭০০ গ্রাম, দারচিনি কয়েক টুকরা, এলাচ চার থেকে পাঁচটি, ঘি আধা কাপ, জাফরান সামান্য, পেস্তাবাদাম ও কিশমিশ প্রয়োজনমতো।

প্রণালি :ছোলার ডাল ধুয়ে পরিষ্কার করে দুধের মধ্যে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে এলে ঠান্ডা করে বেটে নিন। এর পর বেটে রাখা ডাল, চিনি, এলাচ, দারচিনি কড়াইয়ে দিয়ে চুলার আঁচ মাঝারি রেখে মেশাতে হবে। জাফরান দিয়ে নেড়েচেড়ে প্রয়োজনে একটু ঘি দেওয়া যেতে পারে। হালুয়া কষাতে কষাতে শুকিয়ে কড়াই থেকে তেল ওপরে উঠে এলে নামিয়ে বড় একটি প্লেটে ঢেলে নিন। হাত দিয়ে চেপে চেপে সমান করে বাদাম ও কিশমিশ ছড়িয়ে বরফি করে কেটে পরিবেশন করুন।

Journalist Name : Ashapurna Das Adhikary