Flash news
    No Flash News Today..!!
Tuesday, February 27, 2024

ফের নজির গড়ল ISRO

banner

#Pravati Sangbad Digital Desk:

মহাকাশের জগতে ফের আলোড়ন তুললো ইসরো। মহাকাশে উত্‍ক্ষেপণ TeLEOS-2 এবং LUMELITE-4 স্যাটেলাইট। অবশেষে প্রতিক্ষার অবসান! ২২ এপ্রিল, শনিবার ঠিক দুপুর ২টো বেজে ১৯ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে সফলভাবে কক্ষপথে স্থাপন হয়েছে TeLEOS-2 উপগ্রহ। স্বাভাবিক ভাবেই PSLV-C55/ TeLEOS-2 অভিযানের শেষ মুহূর্তের প্রস্তুতি ঘিরে উত্তেজনা ছিল একেবারে তুঙ্গে। দুপুর ২টো ১৯ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে রওনা দেয় TeLEOS-2 উপগ্রহ। আর তা সফলভাবে কক্ষপথে স্থাপন হতেই তৈরি হল ইতিহাস। মূলত এই উৎক্ষেপন ছিল একটি বাণিজ্যিক অভিযান। এই অভিযানের আয়োজক নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড। এই অভিযানে প্রধান উপগ্রহ হিসেবে যাচ্ছে TeLEOS-2, একই সঙ্গে Lumelite-4- উপগ্রহকেও মহাকাশে পাঠানো হয়েছে। আদতে সিঙ্গাপুরের উপগ্রহদুটির ওজন যথাক্রমে ৭৪১ কিলোগ্রাম ও ১৬ কিলোগ্রাম। সিঙ্গাপুর সরকারের তরফে DSTA এবং ST ইঞ্জিনিয়ারিং এই দুই সংস্থার সমন্বয়ে এই TeLEOS-2 উপগ্রহটি তৈরি করা হয়েছে। সিঙ্গাপুর সরকারের একাধিক এজেন্সির যে নানা ধরনের উপগ্রহচিত্রের চাহিদা রয়েছে, TeLEOS-2 সেই চাহিদা মেটাবে বলেই আশা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। দিনরাতের হিসেবে সব সময় কাজ করার কথা এটি। যে কোনও মরসুমেই সক্রিয় থাকবে TeLEOS-2। এক মাইলফলক ছুঁয়ে ইতিহাস গড়ল ইসরো।

ISRO আজ সিঙ্গাপুরের দুটি স্যাটেলাইট উত্‍ক্ষেপণ করবে, সামুদ্রিক নিরাপত্তা এবং আবহাওয়ার তথ্য এই দুটি উপগ্রহ। শ্রীহরিকোটা থেকে সিঙ্গাপুরে দুটি স্যাটেলাইট উত্‍ক্ষেপণ করা হবে। এই উত্‍ক্ষেপণের পর কক্ষপথে পাঠানো বিদেশী উপগ্রহের সংখ্যা বেড়ে হবে ৪২৪। দুটি উপগ্রহের মিলিত ওজন প্রায় ৭৫৭ কিলোগ্রাম। TeLEOS-2 মহাকাশযান এমন চিত্র প্রদান করবে যা হটস্পট পর্যবেক্ষণ এবং কুয়াশা ব্যবস্থাপনা, বিমান দুর্ঘটনা অনুসন্ধান এবং উদ্ধার অভিযান এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে।
   অন্যদিকে, LUMELITE-4, সিঙ্গাপুর তৈরি করেছে এবং এটি একটি উন্নত 12U স্যাটেলাইট যা হাই-পারফরমেন্স স্পেস-বর্ন VHF ডেটা এক্সচেঞ্জ সিস্টেম (VDES) প্রযুক্তি প্রদর্শনের জন্য ডিজাইন করা হয়েছে। PSLV-C55 প্রাথমিক স্যাটেলাইট হিসাবে TLEOS-2 উত্‍ক্ষেপণ করবে, এবং তাই, মিশনটি TLEOS-2 মিশন নামে পরিচিত। অন্যদিকে LUMELITE-4, এটি সিঙ্গাপুরের ইনফোকম রিসার্চ ইনস্টিটিউট (I2R) এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির স্যাটেলাইট টেকনোলজি অ্যান্ড রিসার্চ সেন্টার (STAR) এর অংশীদারিত্বে নির্মিত হয়েছে। এটির লক্ষ্য সিঙ্গাপুরের ই-নেভিগেশন সামুদ্রিক নিরাপত্তা উন্নত করা।

Journalist Name : Ashapurna Das Adhikary

Tags:

Related News