Flash news
    No Flash News Today..!!
Tuesday, February 27, 2024

স্টেশনের নামের শেষে ‘Road' শব্দ কেন

banner

#Pravati Sangbad Digital Desk:

ট্রেন যাত্রা ভারতের অন্যতম জনপ্রিয় পাবলিক ট্রান্সপোর্ট। আমাদের অনেকেরই জীবনের নিত্য সঙ্গী ট্রেন। ভারতে প্রতিদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন প্রচুর মানুষ। ট্রেনের যাত্রা কম দামে অনেক বেশী আরামদায়ক। আর যারা ট্রেনে সফর করতে ভালোবাসেন তারা যদি জানালার ধারে বসার জায়গা পেয়ে যায়, তাহলে তো আর কথাই নেই। ইতিমধ্যেই ভারতীয় রেল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্কে পরিণত হয়েছে। ভারতবর্ষে ৬৮ হাজার কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে রেলপথ বিস্তৃত রয়েছে।

এদিকে ভারতবর্ষে রেল স্টেশনের সংখ্যাও নেহাত কম নয়, মোট ৭,৩২৫টি। তবে এখনো পর্যন্ত ভারতীয় রেল সম্পর্কে এমন অনেক তথ্যই রয়েছে যেগুলো খুব কম মানুষই জানেন। এই প্রতিবেদনে তেমনি একটি তথ্য জানানো হয়েছে, যেখানে রেল স্টেশনের নামের শেষে 'রোড' শব্দটি থাকে! কিন্তু কেন জানেন?
শুনতে অদ্ভুত লাগলেও রোড কথাটি কী সত্যিই স্টেশনের সাথে যায়? স্টেশন তো একটি স্থান, রোড অর্থাৎ রাস্তা তো নয়। তাহলে কেন যুক্ত থাকে স্টেশনের সাথে রোড শব্দটি? জেনে নেওয়া যাক। এর পিছনে কোনও জটিল কারণ নয়, বরং সহজই। কারণ অনেক সময় আপনারা লক্ষ্য করে দেখবেন একটি শহরে দুটি স্টেশন আছে। এবার দুটি স্টেশনের নাম যদি একই শহরের নামে হয় তাহলে অসুবিধা শুরু হবে। তাই স্টেশন দুটির নাম আলাদা করে বোঝাতে দুটি স্টেশনের একটু ভিন্ন করা হয়, এবং তখনই রোড শব্দটি ব্যবহার করা হয়। এই রোড শব্দটি মূলত যে স্টেশনটি তুলনামূলক কম ভিড় সম্পন্ন এবং প্রধান স্টেশন থেকে দূরে অবস্থিত, এইসব জায়গায় ব্যবহৃত হয়।

Journalist Name : Sampriti Gole

Tags:

Related News